আল খত্ত অল রসম ফিল ফান্নিল শারকি
প্রাচ্যশিল্পকলায় ক্যালিগ্রাফি ও অঙ্কন
২০১৮ সালে আমার এমফিল চুড়ান্ত ভাইবা পরীক্ষার দিনে একটি প্রশ্ন ছিল- প্রাচ্যশিল্পকলায় ক্যালিগ্রাফি ও অঙ্কন বিষয়ে আপনার বক্তব্য কি? বিষয়টি নিয়ে বহু বছর ধরে আমিও চিন্তা ভাবনা করেছি। মূলত বিভিন্ন প্রদর্শনী, ক্যাটালগ, বই-পত্র, জাদুঘরে রক্ষিত মুঘল, রাজপুত, দক্ষিণী ধারার ছবি দেখে, এর আঁকার রীতি নিয়ে ভেবেছি এবং পড়াশুনা অব্যাহত রেখেছি। গতকাল জুমাবার টাঙ্গাইলে ১ম ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কর্মশালায় গিয়ে অংশগ্রহণকারীদের একজন এমন ধরণের প্রশ্ন করেছিলেন। তিনি আমার একটি ক্যালিগ্রাফির ভেতর ফুল লতা পাতার নকশা দেখে জানতে চান, সেটা কী তরিকায় করা হয়েছে? আমি বললাম, এটা প্রাচ্যকলা (আল ফান্ন আল শারকি) তরিকার করা। অর্থাৎ ক্যালিগ্রাফি ও অঙ্কন অলঙ্করণ সবই ক্যালিগ্রাফি কলম ও কালি দিয়ে করা।
প্রাচ্যশিল্পে ক্যালিগ্রাফি ও আঁকার কাজে উপায় উপকরণের ভিন্নতা রয়েছে। এক্ষেত্রে বাংলাদেশে প্রাচ্যশিল্পের সবধরণের উপায় উপকরণ ও রীতির ব্যবহার লক্ষ্য করা যায়। প্রাচিন ভারতীয় রীতিতে ছবি আঁকা ও লেখার কাজে কলমের ব্যবহার ব্যাপক ছিল, এমনকি বাংলায় পাল আমলের চিত্রকলায় ক্যালিগ্রাফি কলমের ব্যবহারের দৃষ্টান্ত অনেক। এছাড়া রীতি বুঝাতে কলম বলা হত। যেমন দক্ষীণী কলমে ছবি আঁকা। এখানে আকঁ কথা দ্বারা কলমের ব্যবহার নিশ্চিত করা হয়েছে। অন্যদিকে চিনা জাপানি শিল্পকলায় বিশেষ ধরণের তুলি(সুডো তুলি) দিয়ে ক্যালিগ্রাফি ও চিত্রাঙ্কন দুটোই করা হয়। চিনা প্রভাবিত মধ্য এশিয়া ও মুঘল চিত্রকলায় ছবি আঁকা হয়েছে তুলি দিয়ে আর ক্যালিগ্রাফি করা হয়েছে কলম দিয়ে এবং কালি ও রঙের ব্যবহার প্রযোজ্যস্থানে দক্ষতার সাথে করা হয়েছে।
আশাকরি বিষয়টি খোলাশা হয়েছে। সবাইকে আন্তরিক মোবারকবাদ জানাই।
ছবি- প্রাচ্যরীতিতে লেখা ও আঁকা একটি কাজ।
- Get link
- X
- Other Apps
- Get link
- X
- Other Apps
Comments
Post a Comment